1. শিক্ষাগত গবেষণায় রাশিবিজ্ঞানের (Statistics) প্রধান প্রয়োজন কী?
2. একটি ফ্রিকোয়েন্সি ডিস্ট্রিবিউশন টেবিল (Frequency Distribution Table) তৈরির সময় যদি শ্রেণীর ব্যবধান (Class Interval) খুব ছোট রাখা হয়, তাহলে কী সমস্যা হতে পারে?
3. একটি অবিচ্ছিন্ন চলকের (Continuous Variable) ক্ষেত্রে কোন লেখচিত্রটি (Graphical Representation) সবচেয়ে উপযুক্ত?
4. একটি ফ্রিকোয়েন্সি পলিগন (Frequency Polygon) এবং একটি হিস্টোগ্রামের মধ্যে মূল পার্থক্য কী?
5. যদি একটি স্কোর বন্টনে কয়েকটি চরম উচ্চ স্কোর (Extreme High Scores) থাকে, তাহলে কেন্দ্রীয় প্রবণতার কোন পরিমাপটি সবচেয়ে বেশি প্রভাবিত হবে?
6. যখন একটি ডেটা সেটের মধ্যে ক্রমিক (Ordinal) স্কেলের তথ্য থাকে, তখন কেন্দ্রীয় প্রবণতার কোন পরিমাপটি ব্যবহার করা সবচেয়ে যুক্তিযুক্ত?
7. একটি অপ্রতিসম (Asymmetrical) বন্টনের ক্ষেত্রে, যেখানে বন্টনটি ঋণাত্মক দিকে বাঁকা (Negatively Skewed), সেখানে মিন, মিডিয়ান ও মোডের সম্পর্ক কী হবে?
8. একটি ফ্রিকোয়েন্সি ডিস্ট্রিবিউশনের লেখচিত্রে সর্বোচ্চ বিন্দুটি (Peak) কী নির্দেশ করে?
9. শিক্ষাগত মূল্যায়নে রাশিবিজ্ঞানের ব্যবহার কেন অপরিহার্য?
10. একটি ক্রমবর্ধমান ফ্রিকোয়েন্সি বক্ররেখা বা 'ওজাইভ' (Ogive) কী উপস্থাপনের জন্য ব্যবহৃত হয়?
11. গড় (Mean) -এর একটি প্রধান সীমাবদ্ধতা কী?
12. মিডিয়ান বা মধ্যমমানকে কেন 'অবস্থানগত গড়' (Positional Average) বলা হয়?
13. একটি স্কোর বন্টনে যদি একাধিক মোড (Mode) থাকে, তবে বন্টনটিকে কী বলা হয়?
14. হিস্টোগ্রাম আঁকার সময় X-অক্ষে (X-axis) কী স্থাপন করা হয়?
15. কেন্দ্রীয় প্রবণতার পরিমাপগুলির মধ্যে কোনটি বন্টনের সমস্ত স্কোরের মানকে বিবেচনা করে?