Mock test : Philosophical Bases of Curriculum

/30
1 votes, 5 avg
27

Philosophical Bases of Curriculum

Subject : Education
Syllabus : SLST/ UGC NET/ SET

1 / 30

1. A curriculum that heavily emphasizes subjects like science, mathematics, and technology is most likely based on which philosophical school of thought? (একটি পাঠ্যক্রম যা বিজ্ঞান, গণিত এবং প্রযুক্তির মতো বিষয়গুলির উপর খুব বেশি জোর দেয়, তা সম্ভবত কোন দার্শনিক মতবাদের উপর ভিত্তি করে নির্মিত?)

2 / 30

2. Which statement best describes John Dewey's view on the relationship between philosophy and education? (জন ডিউই-এর মতে দর্শন ও শিক্ষার সম্পর্ককে কোন উক্তিটি সবচেয়ে ভালোভাবে বর্ণনা করে?)

3 / 30

3. "Negative Education," a concept proposed by Rousseau, suggests that: (রুশো প্রস্তাবিত "নেতিবাচক শিক্ষা" ধারণাটি নির্দেশ করে যে:)

4 / 30

4. . The role of the teacher in an Idealist system is best described as: (ভাববাদী শিক্ষাব্যবস্থায় শিক্ষকের ভূমিকা সবচেয়ে ভালোভাবে বর্ণনা করা যায় এভাবে:)

5 / 30

5. What is the fundamental difference in the Metaphysical view of Idealism and Realism? (ভাববাদ ও বাস্তববাদের অধিবিদ্যামূলক দৃষ্টিভঙ্গির মধ্যে মৌলিক পার্থক্য কী?)

6 / 30

6. The inclusion of Yoga and Meditation in modern curriculum to improve concentration and well-being draws from which Indian philosophical tradition? (আধুনিক পাঠ্যক্রমে মনোযোগ এবং সুস্থতা বৃদ্ধির জন্য যোগ ও ধ্যানের অন্তর্ভুক্তি কোন ভারতীয় দার্শনিক ঐতিহ্য থেকে এসেছে?)

7 / 30

7. Axiology, the study of values, influences curriculum by determining: (মূল্যবোধতত্ত্ব বা Axiology, যা মূল্যবোধ নিয়ে আলোচনা করে, তা পাঠ্যক্রমকে প্রভাবিত করে এটি নির্ধারণের মাধ্যমে:)

8 / 30

8. . Which philosophy advocates for a curriculum that is dynamic, ever-changing, and emerges from the child's interests and experiences? (কোন দর্শন এমন একটি পাঠ্যক্রমের পক্ষে কথা বলে যা গতিশীল, পরিবর্তনশীল এবং শিশুর আগ্রহ ও অভিজ্ঞতা থেকে উদ্ভূত হয়?)

9 / 30

9. Which two philosophies place the child at the center of the educational process? (কোন দুটি দর্শন শিশুকে শিক্ষণ প্রক্রিয়ার কেন্দ্রে রাখে?)

10 / 30

10. The ultimate aim of education according to Advaita Vedanta philosophy is: (অদ্বৈত বেদান্ত দর্শন অনুসারে শিক্ষার চূড়ান্ত লক্ষ্য হলো:)

11 / 30

11. In an Idealist curriculum, the highest priority is given to subjects that: (ভাববাদী পাঠ্যক্রমে, সেইসব বিষয়কে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয় যেগুলি:)

12 / 30

12. The philosophical approach of combining elements from different philosophies to create a curriculum is known as: (একটি পাঠ্যক্রম তৈরি করতে বিভিন্ন দর্শন থেকে উপাদান একত্রিত করার দার্শনিক দৃষ্টিভঙ্গিটি পরিচিত:)

13 / 30

13. An Existentialist curriculum would give maximum importance to: (একটি অস্তিত্ববাদী পাঠ্যক্রম সর্বোচ্চ গুরুত্ব দেবে:)

14 / 30

14. A teacher who believes that knowledge is constructed by the learner through interaction with the environment is guided by which epistemology? (একজন শিক্ষক যিনি বিশ্বাস করেন যে পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থী জ্ঞান নির্মাণ করে, তিনি কোন জ্ঞানতত্ত্ব দ্বারা পরিচালিত?)

15 / 30

15. According to Marxist philosophy, a traditional curriculum often serves to: (মার্কসবাদী দর্শন অনুসারে, একটি প্রচলিত পাঠ্যক্রম প্রায়শই কাজ করে:)

16 / 30

16. The motto "Existence precedes essence" is the cornerstone of: ("অস্তিত্ব সারধর্মের পূর্বগামী"—এই মূলমন্ত্রটি কোন দর্শনের ভিত্তিপ্রস্তর?)

17 / 30

17. Buddhist philosophy contributes to the curriculum by emphasizing values like: (বৌদ্ধ দর্শন পাঠ্যক্রমে অবদান রাখে এই ধরনের মূল্যবোধের উপর জোর দিয়ে:)

18 / 30

18. The concept of "Discipline by Natural Consequences" is a feature of which philosophy? ("প্রাকৃতিক পরিণামের দ্বারা শৃঙ্খলা" ধারণাটি কোন দর্শনের একটি বৈশিষ্ট্য?)

19 / 30

19. A curriculum designed to develop social efficiency and problem-solving skills through hands-on projects is most influenced by: (হাতে-কলমে প্রকল্পের মাধ্যমে সামাজিক দক্ষতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা বিকাশের জন্য পরিকল্পিত একটি পাঠ্যক্রম সবচেয়ে বেশি প্রভাবিত হয়:)

20 / 30

20. In which philosophy is the teacher's role seen as a "friend, philosopher, and guide"? (কোন দর্শনে শিক্ষকের ভূমিকাকে "বন্ধু, দার্শনিক এবং পথপ্রদর্শক" হিসেবে দেখা হয়?)

21 / 30

21. . The 'Principle of Utility', where subjects are chosen based on their practical usefulness in life, is a key feature of which philosophy's curriculum? ('উপযোগিতার নীতি', যেখানে জীবনের বাস্তব উপযোগিতার ভিত্তিতে বিষয় নির্বাচন করা হয়, তা কোন দর্শনের পাঠ্যক্রমের একটি প্রধান বৈশিষ্ট্য?)

22 / 30

22. Which of the following is NOT a characteristic of a Naturalistic curriculum? (নিচের কোনটি প্রকৃতিবাদী পাঠ্যক্রমের বৈশিষ্ট্য নয়?)

23 / 30

23. The focus on 'Holistic Development' and 'Experiential Learning' in India's National Education Policy (NEP) 2020 shows an influence of: (ভারতের জাতীয় শিক্ষানীতি (NEP) ২০২০-এ 'সামগ্রিক বিকাশ' এবং 'অভিজ্ঞতামূলক শিক্ষা'র উপর জোর দেওয়া কোন দর্শনের প্রভাব প্রদর্শন করে?)

24 / 30

24. The Socratic method of teaching, which involves questioning and dialogue, is most closely associated with which philosophy? (শিক্ষাদানের সক্রেটিক পদ্ধতি, যা প্রশ্নোত্তর ও সংলাপের উপর নির্ভরশীল, তা কোন দর্শনের সঙ্গে সবচেয়ে ঘনিষ্ঠভাবে জড়িত?)

25 / 30

25. The branch of philosophy that deals with the nature of reality and existence, thereby influencing the choice of subjects in a curriculum, is called: (দর্শনের যে শাখাটি বাস্তবতা ও অস্তিত্বের প্রকৃতি নিয়ে আলোচনা করে এবং পাঠ্যক্রমের বিষয়বস্তু নির্বাচনকে প্রভাবিত করে, তাকে বলা হয়:)

26 / 30

26. The primary goal of education according to Existentialism is: (অস্তিত্ববাদ অনুসারে শিক্ষার প্রাথমিক লক্ষ্য হলো:)

27 / 30

27. The question "How do we acquire knowledge?" is central to which branch of philosophy, directly impacting teaching methods? ("আমরা কীভাবে জ্ঞান অর্জন করি?"—এই প্রশ্নটি দর্শনের কোন শাখার কেন্দ্রবিন্দু, যা সরাসরি শিক্ষণ পদ্ধতিকে প্রভাবিত করে?)

28 / 30

28. The project method of teaching was popularized by William H. Kilpatrick, a follower of: (শিক্ষাদানের প্রকল্প পদ্ধতিটি জনপ্রিয় করেন উইলিয়াম এইচ. কিলপ্যাট্রিক, যিনি ছিলেন একজন অনুগামী:)

29 / 30

29. The concept of 'Polytechnical Education', which integrates education with productive work, is a central idea in: ('পলিটেকনিক্যাল শিক্ষা'র ধারণা, যা শিক্ষাকে উৎপাদনমূলক কাজের সঙ্গে সমন্বিত করে, তা কোন মতবাদের কেন্দ্রীয় ধারণা?)

30 / 30

30. In a Realist classroom, the evaluation process would most likely be: (একটি বাস্তববাদী শ্রেণিকক্ষে, মূল্যায়ন প্রক্রিয়াটি সম্ভবত হবে:)

Enter your Name & Email and WhatsApp No to Generate Result and regular update

The average score is 72%

0%

Exit

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *